UA-199656512-1
top of page

উপবাস ব্রত পালনের শাস্ত্রীয় ভিত্তি

উপবাস ব্রত পালনের শাস্ত্রীয় ভিত্তি।

জন্মাষ্টমি, রামনবমী, একাদশী আদি বিভিন্ন ব্রতদিবসে উপবাস করার বিধান রয়েছে শাস্ত্রে। পুরাণ এবং মহাভারত অনুশাসন পর্বেও উপবাসের বিস্তারিত মাহাত্ম্য বর্ণন আছে।

তবে বেদ এবং বহুল প্রসিদ্ধ গ্রন্থ গীতায় উপবাস সংক্রান্ত নির্দেশনার বিষয়ে অনেকেই সন্দিহান। কেবল শারীরিক উপকারিতা তথা অটোফ্যাগীর দোহাই দিয়ে উপবাসের বিধান পাশ কাটানো হয়। কিন্তু সনাতনী আচার কি এতটাই ভিত্তিহীন?

যজুর্বেদে যজ্ঞাদি কর্মে উপবাসব্রত ধারণের উল্লেখ পাওয়া যায়।

“ব্রতমুপৈষ্যন্ধূয়াদগ্নে ব্রতপতে ব্রতং চরিষ্যামিীতি।”

: ব্রত গ্রহণ করে বলা হয় – হে ব্রতপতি অগ্নি, আমি ব্রত আচরণ করবো।

“যজমানেন অনাশ্বান উপবসেৎ পিতৃদেবতাঃ স্যাৎ। যৎ অনাশ্বান উপবসেৎ ক্ষোধুকঃ স্যাৎ অশ্নীয়াৎ রুদ্র পশুনভি মন্যেত “

: যজমান উপবাস ধারণ করায় পিতৃগণ তুষ্ট হন। উপবাসধারণে রুদ্র ক্ষুধারূপ পশুদের হত্যা করেন।

“অপঃ অশ্নাতি। তন্নেবাসিতং নেবানশিতং ন ক্ষোধুকো ভবতি নাস্য রুদ্রঃ পশুনভি মন্যতে। বজ্রো বৈ যজ্ঞঃ ক্ষুৎ খলু বৈ মনুষ্যস্য ভ্রাতৃব্যো যৎ অনাশ্বান উপবসতি বজ্রেণৈব সাক্ষাৎক্ষুধং ভ্রাতৃব্যং হন্তি।”

: জলপান করবে। জলপানে কিছুটা ক্ষুধাশান্তি হয় কিন্তু উপবাস ভঙ্গ হয়না। যজ্ঞ বজ্রসদৃশ, ক্ষুধা মানুষের শত্রু। না খেয়ে উপবাস করলে যজ্ঞরূপ বজ্র ক্ষুধারূপ শত্রুকে বিনাশ করে।

(-কৃষ্ণযজুর্বেদ ১ম কাণ্ড, ৬ষ্ঠ প্রপাঠক, ৭ম অনুবাক)

জিহ্বাবেগ তথা ইন্দ্রিয়সংযম হেতু উপবাস পালন বিধান এটা বেদমন্ত্রে স্পষ্ট। সায়নাচার্য্য মন্ত্রভাষ্যে “ভোজনবর্জ্জমুপবাসং কুর্য্যাত্তদানীয়ময়ং ব্রতবিশেষঃ” উল্লেখ করেছেন।

শ্রীমদ্ভগবদগীতায় ৫প্রকার যজ্ঞের উল্লেখ করা হয়েছে।

দ্রব্যযজ্ঞাঃ তপোযজ্ঞাঃ যোগযজ্ঞাঃ তথাপরে।

স্বাধ্যায় জ্ঞানযজ্ঞাঃ চ যতয়ঃ সংশিতব্রতাঃ (৪/২৮)

এশ্লোকে তপোযজ্ঞ দ্বারা কৃচ্ছচান্দ্রায়ণাদি উপবাস ব্রতকেই বুঝানো হয়।

অনেকে ১৭শ অধ্যায়োক্ত-

অশাস্ত্রবিহিতং ঘোরং তপ্যন্তে যে তপো জনাঃ…….মাঞ্চৈবান্তঃশরীরস্থং তান বিদ্ধ্যাসুরনিশ্চয়ান।” শ্লোকের কদর্থ করে উপবাস ব্রতকে অশাস্ত্রীয় প্রমাণের চেষ্ঠা করেন। কিন্তু উক্ত শ্লোকে অশাস্ত্রীয় উগ্র তপস্যাকেই আসুরিক বলা হয়েছে। উপবাস ব্রত যে অশাস্ত্রীয় নয় সে প্রমাণ আমরা পূর্বেই পেয়েছি।

বিবিধ পুরাণে বিবিধ ব্রতে উপবাস তিথি, পালনবিধি, মাহাত্ম্য বিস্তারিত বর্ণনা আছে।

হাজার বছরের সনাতনী আচার নিশ্চিৎভাবেই শাস্ত্রীয়।

নমস্কার।।


109 views0 comments
Be Inspired
bottom of page